ঢাকা, শুক্রবার ১৭, মে ২০২৪ ১৪:৪০:৩৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা ৬ জুন বাজেট দেবো, বাস্তবায়নও করবো: প্রধানমন্ত্রী নিত্যপণ্যের বাজারে আগুন, অসহায় ক্রেতারা প্রধানমন্ত্রীকে জড়িয়ে কাঁদলেন জাওয়াদের মা কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, প্রাণ গেল ৫ জনের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ৫৮ জেলায় বইছে তাপপ্রবাহ, আরও বিস্তারের শঙ্কা

দুধে ভেজানো সুজির পিঠার রেসিপি 

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৯ পিএম, ২৪ জানুয়ারি ২০২৪ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

সুজি এমন একটি উপকরণ যা দিয়ে অনেককিছুই তৈরি করা যায়। হালুয়া থেকে শুরু করে পিঠা, মিষ্টি সবকিছুই বানানো যায় এটি দিয়ে। মজার একটি খাবার দুধে ভেজা সুজির পিঠা। 

সাধারণত সুজির পিঠা বানানো হয় মচমচে করে। তবে দুধে ভেজানো সুজির পিঠা খেলে তার স্বাদ মুখে লেগে থাকবে বহুদিন। চলুন জেনে নেওয়া যাক রেসিপি- 

উপকরণ 

সুজি- দুই কাপ (টালা নয়)
ডিম- ২টি 
বেকিং পাউডার- আধা চা চামচ
চিনি- এক কাপ
দুধ- ২ লিটার

পেস্তা বাদাম
কাঠ বাদাম
কাজু বাদাম (ব্লেন্ড করা ২ টেবিল চামচ)
তেল- প্রয়োজন মতো 


প্রণালি

একটি পাত্রে সুজি, ডিম, দুই টেবিল চামচ চিনি, বেকিং পাউডার মিশিয়ে ডো তৈরি করে নিন। 

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন। এবার গরম তেলে গোল চামচ দিয়ে ডোগুলো অল্প অল্প করে দিন। একদম হালকা করে ভেঁজে তুলে ফেলুন। পিঠা যেন খুব বেশি ভাজা না হয় সেদিকে খেয়াল রাখবেন। নয়তো ভেতরে দুধ ঢুকবে না। 

অন্য একটি পাত্রে ২ লিটার দুধ জ্বাল দিয়ে ১ লিটার করে নিন। এবার দুধে এক কাপ চিনি মেশান। সঙ্গে দিয়ে দিন ব্লেন্ড করে রাখা বাদাম। আরও কিছুক্ষণ নাড়ুন। 

এবার তেলে ভেজে রাখা পিঠাগুলো ধীরে ধীরে দুধে দিয়ে দিন। ২০ মিনিটের জন্য ঢেকে রাখুন। ২০ মিনিট পর পিঠাগুলো ফুলে দ্বিগুণ হয়ে যাবে। এবার ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন সুস্বাদু দুধে ভেজানো সুজির পিঠা।